"জ্ঞান অর্জনই শিক্ষা”-এই কথাটির তাৎপর্য বুঝিয়ে দাও।

'জ্ঞান অর্জনই শিক্ষা'- তাৎপর্য: 

প্রাচীনকাল থেকে আধুনিককাল পর্যন্ত শিক্ষার বিবর্তন এবং ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, শিক্ষাকে চিরকালই জ্ঞান অর্জনের একটি প্রক্রিয়ারূপে বিবেচনা করা হয়েছে। এই শিক্ষার লক্ষ্য হল শিশুর বা শিক্ষার্থীর মধ্যে জ্ঞান এবং অভিজ্ঞতার সঞ্চালন করা।

প্রাচীনকালে সংকীর্ণ অর্থে শিক্ষা বলতে শিক্ষকের জ্ঞানের ভাণ্ডার থেকে শিক্ষার্থীর শূন্য ভাণ্ডার ভরে তোলাকে বোঝাত। সেখানে শিক্ষকের জ্ঞান শিক্ষার্থীর মধ্যে সঞ্চালিত হত। শিক্ষার্থীর সক্রিয়তাকে গুরুত্ব দেওয়া হত না। আধুনিককালেও শিক্ষার অর্থ হল জ্ঞান অর্জন। তবে এক্ষেত্রে শিক্ষার্থীর সক্রিয়তা অপরিহার্য। শিক্ষক এখানে পাঠক্রম এবং সহপাঠক্রমিক কার্যাবলির মধ্য দিয়ে জ্ঞানের পরিবেশ গড়ে তোলেন। শিক্ষার্থী সেই জ্ঞানের পরিবেশ থেকে জ্ঞান ও অভিজ্ঞতা সঞ্চয় করে। তাই বলা যায় যে, প্রাচীনকালে জ্ঞান অর্জনই শিক্ষার একমাত্র লক্ষ্য থাকলেও আধুনিককালে কেবলমাত্র জ্ঞান অর্জনই শিক্ষার লক্ষ্য নয়।

"জ্ঞান অর্জনই শিক্ষা”-এই কথাটির তাৎপর্য বুঝিয়ে দাও।


শিক্ষার লক্ষ্য কেবল জ্ঞান অর্জন হলে শিক্ষার ধারণা অসম্পূর্ণ রয়ে যায়, কারণ এর ফলে-

 মানবিক গুণের বিকাশ ব্যাহত হবে:

 শিক্ষার্থীকে কেবল তার জীবিকা অর্জনের জন্য প্রয়োজনীয় কয়েকটি জ্ঞান বা অভিজ্ঞতা সরবরাহ করলে, সে হয়তো তার জীবিকা অর্জনে সক্ষম হবে কিন্তু তার মধ্যে মানবিক গুণগুলির বিকাশ যথাযথভাবে হবে না। ফলে শিক্ষার প্রকৃত লক্ষ্য বা উদ্দেশ্য ব্যর্থ হবে।

ব্যক্তিত্বের পরিপূর্ণ বিকাশ হবে না:

 পাঠক্রম যদি কেবল বিষয়কেন্দ্রিক অভিজ্ঞতার সমষ্টি হয়ে দাঁড়ায় তাহলে শিক্ষার্থী ওই তথ্যগুলিকে কোনো রকমে মুখস্থ করে পরীক্ষায় উত্তীর্ণ হবে। এতে তার ব্যক্তিত্বের পূর্ণ বিকাশ ঘটবে না।

অন্তর্নিহিত সম্ভাবনা বিকশিত হবে না:

 শিক্ষক কেবল 'জ্ঞানদাতা' এবং শিক্ষার্থী কেবল 'জ্ঞানগ্রহীতা' এই ধারণা ঠিক নয়। এতে আধুনিক শিশুকেন্দ্রিক শিক্ষার লক্ষ্য এবং উদ্দেশ্য পুরোপুরি ব্যর্থ হবে। কারণ শুধু কয়েকটি তত্ত্বমূলক জ্ঞান অর্জন শিক্ষার্থীর সম্ভাবনার বিকাশের ক্ষেত্রে যথেষ্ট নয়।

ওপরের আলোচনা থেকে বলা যায়, 'জ্ঞান অর্জনই শিক্ষা'-এই ধারণাটি শিক্ষার অন্যতম বৈশিষ্ট্য হলেও অসম্পূর্ণ। কারণ কেবল জ্ঞান অর্জনই শিক্ষার উদ্দেশ্য হলে শিক্ষার অন্য উদ্দেশ্যগুলি ব্যর্থ হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন
comment url